ঢাকাবুধবার , ২ নভেম্বর ২০২২
  1. অপরাধ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টপ নিউজ
  13. ঢাকা বিশ্ববিদ্যালয়
  14. তথ্যপ্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

কিংবদন্তি শিল্পী কলিম শরাফীর প্রয়াণবার্ষিকী উপলক্ষে সঙ্গীতানুষ্ঠান

জবি প্রতিনিধি :
নভেম্বর ২, ২০২২ ৬:৫৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : দেশের কিংবদন্তী শিল্পী কলিম শরাফী’র ১২ তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা এক স্মরণানুষ্ঠানের আয়োজন করেন। শিল্পীর স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এ অনুষ্ঠানের আয়োজন হয়।

ধানমন্ডি ক্লাবের ভিআইপি লাউঞ্জে শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়৷ আলোচনা, স্মৃতিচারণ ও সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে প্রয়ান শিল্পীকে শ্রদ্ধা জানান রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি।

সন্ধ্যা ৬ টায় অন্ধকার করা মিলনায়তনে উপস্থিত শিল্পী, শ্রোতা, দর্শক সবার হাতে প্রজ্জ্বলিত মোমবাতির আলোয় সমবেতকণ্ঠে ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ গানটি দিয়ে শিল্পী কলিম শরাফীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু হয়।

সংগঠনের সাধারন সম্পাদক শিল্পী পীযূষ বড়ুয়া প্রয়াত শিল্পীর সাথে ব্যক্তিগত স্মৃতিরোমন্থনসহ শিল্পীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন। এরপর সংস্থার নির্বাহী সভাপতি শিল্পী আমিনা আহমেদ দেশের বাইরে অবস্থান করায় তাঁর পক্ষ হতে পাঠানো শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন শিল্পী সুস্মিতা মন্ডল।

তারপরে শিল্পী কলিম শরাফীর প্রত্যক্ষ তত্বাবধানে সঙ্গীত শিক্ষা গ্রহণকারী ছাত্র-ছাত্রীগণ সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরবর্তীতে প্রয়াত শিল্পীর সাথে ব্যক্তিগত স্মৃতিচারণ ও সঙ্গীত পরিবেশন করেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতারে অংশগ্রহণকারী দেশবরেণ্য শিল্পী মো: রফিকুল আলম। অনুষ্ঠানের শেষভাগে কলিম শরাফীর দীর্ঘদিনের সহচর বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতারে অংশগ্রহণকারী শিল্পী ও বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদের মধুর স্মৃতিকথা ও সঙ্গীতে মিলনায়তন উপচানো দর্শক-শ্রোতা আবেগে আপ্লুত হন।

এছাড়াও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন পীযূষ বড়ুয়া, শর্মিলা চক্রবর্তী, সর্বাণী চক্রবর্তী, কনক খান, সীমা সরকার, নিবেদিতা হালদার, অনুশ্রী ভট্টাচার্য, রিফাত জামাল মিতু, তনুশ্রী ভটাচার্য ও সত্য চক্রবর্তী। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শিল্পী তানজিনা তমা ও নির্ঝর চৌধুরী।

উল্লেখ্য, কোভিড-১৯ অতিমারী পরবর্তী সময়ে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কর্তৃক আয়োজিত প্রথম অনুষ্ঠান। এর মাঝে স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী মাহমুদ সেলিম। তাঁর স্মৃতিচারণে কলিম শরাফীর বর্ণাঢ্য সংগ্রামী জীবনের বিভিন্ন দিক উঠে আসে। পরবর্তীতে প্রয়াত শিল্পীর সাথে ব্যক্তিগত স্মৃতিচারণ ও সঙ্গীত পরিবেশন করেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতারে অংশগ্রহণকারী দেশবরেণ্য শিল্পী মো. রফিকুল আলম। অনুষ্ঠানের শেষভাগে কলিম শরাফীর দীর্ঘদিনের সহচর বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতারে অংশগ্রহণকারী শিল্পী ও বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদের মধুর স্মৃতিকথা ও সঙ্গীতে মিলনায়তন উপচানো দর্শক-শ্রোতা আবেগে আপ্লুত হন।

দীর্ঘদিন পর সংস্থার এ আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন পীযূষ বড়ুয়া, শর্মিলা চক্রবর্তী, সর্বাণী চক্রবর্তী, কনক খান, সীমা সরকার, নিবেদিতা হালদার, অনুশ্রী ভট্টাচার্য, রিফাত জামাল মিতু, তনুশ্রী ভটাচার্য ও সত্য চক্রবর্তী। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শিল্পী তানজিনা তমা ও নির্ঝর চৌধুরী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।